জ্ঞান আর অজ্ঞানের প্রশ্নের বিচারের অধিকার কেবলমাত্র অধিতাত্ত্বিকের। আসলে অনুভূতির উর্ধায়নে জাগে প্রকাশের বাসনা - আর এই বাসনারই ‘ধ্বনিচিত্রময়’ প্রকাশ হল সাহিত্য। এই সাহিত্য কেবল ভাব ও ভাষার নয়, বরং নিজের জ্ঞাত সত্তার সাথে অজ্ঞাত সত্তার, আর এই সাহিত্যিক দ্রবীভবনই একটি ধ্বনিচিত্রময়রূপের পরতে জানা-নাজানার বিভেদটুকুকে আচ্ছাদিত করে ফেলে সুনিপুণ তাঁতীর সূত্রযোগে শাড়ী বোনার মতঃ শাড়ীর সমগ্রতাটিই (wholeness or totality) শাশ্বত - তার উপাদান যথা, সুত্র, রং, প্রভৃতি নয়। অনুরূপ সাহিত্যের ক্ষেত্রেও তার ভাব, ভাষার, প্রভৃতির বিশ্লেষণের মাধ্যমেও আমরা যা পাই তা তার একদেশমাত্রের পরিচয়, সমগ্রের পরিচয় কেবলমাত্র তার সমগ্রত্বেই অবিনাভূতভাবে বিধৃত।
No comments:
Post a Comment